Thursday, October 14, 2010

নোবেল শান্তি পুরস্কার বিজয়ীর স্ত্রী নিখোঁজ

 নোবেল শান্তি পুরস্কার বিজয়ীর স্ত্রী নিখোঁজ

 শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী কারারুদ্ধ চীনা নাগরিক লিউ জিয়াওবোর স্ত্রী এখনো নিখোঁজ রয়েছেন। স্বামীর সঙ্গে দেখা করানোর কথা বলে শুক্রবার পুলিশ তাকে নিয়ে যাওয়ার পর থেকে এ পর্যন্ত তার সঙ্গে কোন ধরনের যোগাযোগ করা সম্ভব হয়নি।

লিউ জিয়াওবো শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার কিছুক্ষণ পরই স্বামীর সঙ্গে সাক্ষাৎ করানোর কথা বলে স্ত্রী লিউ জিয়াকে উত্তর-পূর্বাঞ্চলের একটি কারাগারে নিয়ে যাওয়া হয়। এরপর থেকে তার সঙ্গে যোগাযোগ করা যায়নি বলে জানান জিয়াওবোর আইনজীবীরা।
আইনজীবী দিং জিকু বলেন, ‘আমরা তার সঙ্গে যোগাযোগ করতে পারিনি। তিনি কোথায় আছেন আমরা জানি না।’
তিনি বলেন, ‘আমরা তার নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। লিউ জিয়াওবোর সঙ্গে দেখা করাতে পুলিশ তাকে সেখানে নিয়ে গেছে বলে আমরা ধারণা  করছি। তবে আমরা বিষয়টি নিশ্চিত হতে পারিনি।’
চীনের উত্তর-পূর্বাঞ্চলের লিয়াওনিং প্রদেশে জিনঝু কারাগারগামী সব রাস্তা পুলিশ রোববার বন্ধ করে দিয়েছে। কর্তৃপক্ষ কেবল সরকারি কর্মকর্তা ও স্থানীয় বাসিন্দাদের কারাগার সংলগ্ন এলাকায় প্রবেশ করার অনুমতি দিচ্ছে। জিনঝু কারাগারে লিউ জিয়াওবো আটক রয়েছেন। তাকে ১১ বছর কারাদণ্ড দেয়া হয়েছে।
তবে দায়িত্বরত পুলিশ ও সরকারি কর্মকর্তারা কেন কারাগারে যাওয়ার পথ বন্ধ করে রাখা হয়েছে তা সাংবাদিকদের জানাননি। তারা ওই এলাকা ত্যাগ করতে সাংবাদিকদের অনুরোধ জানান।
লিউ একজন মানবাধিকার কর্মী ও লেখক। সনদ-০৮ প্রকাশের পর ৫৪ বছর বয়সী এই লেখককে গত ডিসেম্বর কারাদণ্ড প্রদান করা হয়। তিনিই হলেন শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী প্রথম চীনা নাগরিক।
জিয়াওবোকে শান্তিতে নোবেল দেয়ায় চীনা সরকার ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে তাকে ‘অপরাধী’ হিসেবে আখ্যায়িত করেছে। এদিকে, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ বিশ্ব নেতৃবৃন্দ লিউয়ের প্রশংসা করেছেন এবং তাকে দ্রুত মুক্তিদানে চীন সরকারের প্রতি আহ্বান জনিয়েছে।
লিউ জিয়া শুক্রবার এএফপি’কে বলেন, স্বামীর পদকপ্রাপ্তিতে তিনি গর্বিত এবং নোবেল প্রাপ্তির খবর জানাতে পুলিশ তাকে তার স্বামীর কাছে নিয়ে যাচ্ছে। এরপর থেকে তার মোবাইল ফোন বন্ধ রয়েছে এবং তার অবস্থানও জানা যায়নি

No comments:

Post a Comment

Share